আরাকানে সেনাবাহিনীর গুলিতে তিন মুসলিম নিহত

মিয়ানমারের রাখাইন রাজ্যে বৃহস্পতিবার সকালে সেনাবাহিনীর গুলিতে ছয়জন নিহত হয়েছেন বলে জানিয়েছে সেনাবাহিনীর মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল জ মিন তান। এছাড়া আহত হয়েছেন আটজন।

রাখাইনেরউত্তরাঞ্চলের বাথেডাং শহরের কিয়াউক তান গ্রামে এই ঘটনা ঘটে। রাখাইন রাজ্যে বসবাসকারী বৌদ্ধদের আরও স্বাধীনতার দাবিতে আরাকান আর্মি (এএ) নামে একটি সংগঠন ওই এলাকায় সক্রিয়। তাদের দমন করতে সম্প্রতি সেখানে সেনাবাহিনীর উপস্থিতি বাড়ানো হয়েছে।

স্থানীয় ও সামরিক সূত্রের বরাত দিয়ে ফ্রান্সভিত্তিক বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, সেনাসদস্যরা মঙ্গলবার কিয়াউক তান গ্রামে গিয়ে ১৫ থেকে ৫০ বছর বয়সী পুরুষদের ধরে নিয়ে একটি স্কুলে বন্দি করে রেখেছিল।

তদন্তের স্বার্থে তাদের সেখানে রাখা হয় বলে জানান দেশটির সেনাবাহিনীর মুখপাত্র মিন তান। কিন্তু বৃহস্পতিবার সকালে একদল ব্যক্তি সেনাদের অস্ত্র লুট করতে চাইলে প্রথমে তাদের মৌখিকভাবে নিষিদ্ধ এবং পরে সতর্ক করতে গুলি চালানো হয় বলে দাবি করেন তিনি।

স্থানীয় সাংসদ তিন মাউং উইন ওই গ্রামে যেতে চাইলে সেনাবাহিনী তাকে সেখানে যেতে বাধা দেয় বলে জানিয়েছেন মুখপাত্র মিন তান। তবে সেনা অভিযানের কারণে উত্তর রাখাইন থেকে পাওয়া তথ্যের সত্যতা যাচাই করা সম্ভব নয় বলে জানিয়েছে আন্তর্জাতিক গণমাধ্যমগুলো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *